• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. রাজধানী

বাংলাদেশির ৪৫৯ বাড়ি দুবাইয়ে : হাইকোর্টের নির্দেশ অনুসন্ধানের


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৫৯ পিএম
বাংলাদেশির-৪৫৯-বাড়ি-দুবাইয়ে-হাইকোর্টের-নির্দেশ-অনুসন্ধানের
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

৪৫৯ বাংলাদেশির সম্পদ থাকার বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক), তদন্ত করতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) হাইকোর্ট নির্দেশ দিয়েছেন।

তদন্তের অগ্রগতি আগামী ১ মাসের মধ্যে জানাতে বলা হয়েছে। একই সঙ্গে দুবাইয়ে সম্পদ গড়ে তোলাদের বিরুদ্ধে অর্থপাচার করে গ্রহণ করা হয়েছে কী ব্যবস্থা, রুল জারি করেছেন তা জানতে চেয়ে আদালত। আজ রোববার (১৫ জানুয়ারি) বিচারপতি খিজির হায়াত এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার সমন্বয়ে এসব আদেশ দেন গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আরও পড়ুন>> মোটরবাইক পদ্মা সেতুতে চলাচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট খারিজ

শুনানিতে ছিলেন অ্যাডভোকেট সুবীর নন্দী দাস আদালতে আবেদনের পক্ষে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এর আগে গত ১১ জানুয়ারি ৪৫৯ বাংলাদেশির হাইকোর্টে সম্পূরক আবেদন জানানো হয় সম্পদ থাকার বিষয়ে অনুসন্ধানের নির্দেশনা চেয়ে। এ আবেদন করেন অ্যাডভোকেট সুবীর নন্দী দাস জনস্বার্থে। এনবিআর, বিএফআইইউ, দুদক ও সিআইডিসহ বিবাদী করা হয় সংশ্লিষ্টদের আবেদনে।

একটি জাতীয় দৈনিকে ‘৪৫৯ বাংলাদেশির হাজার প্রপার্টি দুবাইয়ে’ শিরোনামে প্রকাশিত এ আবেদন করা হয় প্রতিবেদন সংযুক্ত করে। একাংশে ওই প্রতিবেদনের বলা হয়, প্রকাশ্যে-গোপনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল পরিমাণ মূলধন দুবাইয়ে স্থানান্তরিত হচ্ছে। ফুলে-ফেঁপে উঠছে দুবাইয়ের ভূসম্পত্তি, আর্থিক, আবাসনসহ বিভিন্ন খাত এ অর্থ পুনর্বিনিয়োগে।

অন্যান্য খবর>> এ দেশে একজন মানুষও ভূমিহীন বা ঠিকানাবিহীন থাকবে না : প্রধানমন্ত্রী

ইইউ ট্যাক্স অবজারভেটরি জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সি৪এডিএস- এর সংগৃহীত তথ্য বিশ্লেষণের ভিত্তিতে, দুবাইয়ে প্রপার্টি কিনেছেন বাংলাদেশে তথ্য গোপন করে ৪৫৯ বাংলাদেশি। তাদের মালিকানায় সেখানে ২০২০ সাল পর্যন্ত তথ্য পাওয়া গেছে মোট ৯৭২টি প্রপার্টি ক্রয়ের, যার মূল্য সাড়ে ৩১ কোটি ডলার কাগজে-কলমে। তবে এসব সম্পত্তি কিনতে প্রকৃতপক্ষে আরও অনেক বেশি হতে পারে ক্রেতাদের ব্যয়ের পরিমাণ বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন