• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

Advertise your products here

  1. তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান

যেকোনো স্মার্টফোন পাসওয়ার্ড ছাড়াই আনলক করার কৌশল


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ০৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৪০ পিএম
যেকোনো-স্মার্টফোন-পাসওয়ার্ড-ছাড়াই-আনলক-করার-কৌশল
ফাইল ফুটেজ

আমাদের একদিনও স্মার্টফোন ছাড়া চলে না। যার ফলে ব্যক্তিগত অনেক তথ্যই থাকে এতে। তাই অনেকেই ফোনে পাসওয়ার্ড এবং প্যাটার্নের মত স্ক্রিন লক সুরক্ষার প্রয়োজনে সেট করে রাখেন। কিন্তু কোনো কারণে যদি পাসওয়ার্ড ভুলে যান! যদি ফোন আনলক করার প্রয়োজন হয়, আপনার পাসওয়ার্ড জাতীয় স্ক্রিনলক ছাড়া, তখন কি করবেন? আসুন তাহলে বিস্তারিত জেনে নিই…

গুগল অ্যাকাউন্ট ব্যবহার করার মাধ্যমেঃ

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট সেটআপ বা লগইন করা থাকলে, প্যাটার্ন বা পাসওয়ার্ড ছাড়াই আনলক করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফোন আনলক করার চেষ্টা করে ব্যর্থ হলে স্ক্রিনে আসা ‘ফরগট পাসওয়ার্ড/প্যাটার্ন’ বাটনটি বেছে নিতে হবে। তারপর সেখানে ফোনের সঙ্গে সেট থাকা গুগল অ্যাকাউন্ট ক্লিক করে লগইন করতে হবে। এতে করে আনলক হয়ে যায় সেই ফোন এবং এর জন্য নতুন প্যাটার্ন বা পাসওয়ার্ড সেট করার অপশনও পাওয়া যায়।

'গুগল ফাইন্ড মাই ডিভাইস' অপশন ব্যবহার করার মাধ্যমেঃ

অন্য স্মার্টফোন থেকে গুগল ফাইন্ড মাই ডিভাইস (https://www.google.com/android/find) ওয়েবসাইট ব্যবহার করেও করতে পারবেন ফোন আনলক। এক্ষেত্রে আপনি যে হ্যান্ডসেট আনলক করবেন ওয়েবসাইটটি অন্য ফোন থেকে চালু করে, লগইন করতে হবে তাতে সংযুক্ত থাকা জিমেইল আইডি দিয়ে। এরপর গুগল অ্যাকাউন্ট বা স্ক্রিনে জিমেইলের সঙ্গে লিংক থাকা দেখতে পাবেন স্মার্টফোনগুলোর নামের তালিকা। একটি নতুন মেনু খুলবে এখান থেকে আপনি নির্দিষ্ট স্মার্টফোনে ট্যাপ করলে। এক্ষেত্রে একটি অস্থায়ী পাসকোড আপনাকে স্ক্রিনে লিখতে হবে এবং ক্লিক করতে হবে প্রদর্শিত থ্রি ডট আইকন থেকে ‘লক’ বাটনে। এরপর ওই একই অস্থায়ী পাসকোড লক থাকা ফোনে এন্টার করলেই সেটির স্ক্রিন আনলক হয়ে যাবে।

হার্ড রিসেট করার মাধ্যমেঃ

উপরে উল্লিখিত দুইটি পদ্ধতি ব্যবহার করার পরেও ফোন আনলক না হলে ফোন ফরম্যাট বা হার্ড রিসেট করতে হবে। এক্ষেত্রে প্রথমে আপনার ফোনটিকে রিসেট করার জন্য স্যুইচ অফ করতে হবে। কিছুক্ষণের জন্য ভলিউম আপ/ডাউন বাটন এবং পাওয়ার বাটন প্রেস করে ধরে একসাথে রাখতে হবে। রিকভারি মোডে চলে যাবে এতে করে ফোনটি। যেখানে স্ক্রিনে প্রদর্শিত মেনু থেকে ফ্যাক্টরি রিসেট অপশন বেছে নিতে হবে।

বিঃদ্রঃ ওয়াইপ ডাটা বা ওয়াইপ ক্যাশে অপশন সিলেক্ট করে পরবর্তী ধাপে আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। তারপরে আপনার ফোন অ্যাক্সেস করতে পারবেন আপনি কোনো স্ক্রিনলক ছাড়াই। এক্ষেত্রে মনে রাখতে হবে, ফোনটি একেবারে চলে যাবে নতুন কেনার মত অবস্থায়। কোনো ব্যবহৃত ডাটা থাকবেনা তখন আপনার।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন