• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. রাজধানী

আবারও ঢাকা শীর্ষে দূষিত শহরের তালিকায়


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৮ পিএম
আবারও-ঢাকা-শীর্ষে-দূষিত-শহরের-তালিকায়
ফাইল ফুটেজ

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঘনবসতিপূর্ণ ঢাকা আবারও উঠে এসেছে প্রথম স্থানে। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) শনিবার (২১ জানুয়ারি) সকাল ৮টা ৫৫ মিনিটে স্কোর ২৪৯ নিয়ে প্রথম স্থান ঢাকা রাখে ধরে দূষিত শহরের তালিকায়।

এ তালিকার শীর্ষ শুক্রবারও ঢাকা অবস্থানে ছিল। এর আগে, জানুয়ারির শুরু থেকে এবং ডিসেম্বররে শেষ সপ্তাহে একাধিকবার ঢাকা উঠে আসে এ তালিকার শীর্ষে। ইরাকের বাগদাদ ও ভারতের কলকাতা শনিবার সকালে যথাক্রমে একিউআই ২১৮ও ২২০ স্কোর নিয়ে তালিকার স্থানে রয়েছে তৃতীয় ও দ্বিতীয় স্থান।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রের ভিসার জন্য জাল সিল মেরে পাসপোর্ট জমা, গ্রেপ্তার ৬

১০১ থেকে ২০০ পর্যন্ত একিউআই স্কোর বিবেচিত হয় “অস্বাস্থ্যকর” হিসেবে বিশেষ করে গোষ্ঠীর জন্য সংবেদনশীল। একইভাবে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অন্যদের বাড়ির বাইরের এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে কার্যক্রম দেওয়া হয়ে থাকে সীমাবদ্ধ রাখার পরামর্শ।

প্রতিদিনের তৈরি করা একিউ সূচক বাতাসের মান নিয়ে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু দূষিত বা নির্মল মানুষকে তথ্য দেয় সে সম্পর্কে এবং কোন ধরনের তাদের জন্য তা জানায় স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে। বাংলাদেশে দূষণের পাঁচটি ধরনকে একিউআই নির্ধারণ করা হয় ভিত্তি করে- এনও২, সিও, এসও২ ও ওজন (৩৩), বস্তুকণা (পিএম ১০ ও পিএম২ দশমিক ৫)। 

অন্যান্য খবর>> মোটরবাইক পদ্মা সেতুতে চলাচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট খারিজ

ঢাকা বায়ুদূষণে ভুগছে দীর্ঘদিন ধরে। সাধারণত শীতকালে এর বাতাসের মান অস্বাস্থ্যকর হয়ে যায় এবং উন্নত হয় বর্ষাকালে কিছুটা। শুরুর দিকে ঢাকা বেশ এ বছরের কয়েকবার বিশ্বের দূষিত শহরের উঠে আসে তালিকায় শীর্ষে।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন