• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রবৃদ্ধি ও উন্নয়নে বাংলাদেশের রেকর্ড


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩০ পিএম
শেখ-হাসিনার-নেতৃত্বে-প্রবৃদ্ধি-ও-উন্নয়নে-বাংলাদেশের-রেকর্ড
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই প্রবৃদ্ধি এবং উন্নয়নের শক্তিশালী রেকর্ড দেখিয়েছে বাংলাদেশ। এমনকি অনেক বৈশ্বিক অনিশ্চয়তার মাঝেও দেশটি প্রবৃদ্ধি এবং উন্নয়নের শক্তিশালী রেকর্ড প্রদর্শন করে চলেছে। ভারতীয় সংবাদমাধ্যম 'এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল' তাদের এক প্রতিবেদনে সামনে এনেছে এই তথ্য।

গত মঙ্গলবার (৩ জানুয়ারি ২০২৩) এক নিবন্ধে এই তথ্য প্রকাশ করেন ভারতীয় সংবাদমাধ্যম 'এএনআই'। প্রতিবেদনে বলা হয়েছে, 'শক্তিশালী তৈরি পোশাক খাত (আরএমজি) ও এর রপ্তানি, শক্তিশালী জনসংখ্যাগত লভ্যাংশ, স্থিতিশীল সামষ্টিক-অর্থনৈতিক অবস্থা এবং স্থিতিশীল রেমিট্যান্স প্রবাহ' গত ২০ বছরে বাংলাদেশকে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের দিকে এগিয়ে নিয়েছে বলে উল্লেখ করেছে এএনআই তাদের প্রকাশিত রিপোর্টে।

আরও পড়ুন>> মিথ্যাচার বা অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী

বাণিজ্যিক বিভিন্ন স্থাপনা নির্মাণ, নতুন নতুন ফ্লাইওভার এবং সেতু নির্মাণের মাধ্যমে (বাংলাদেশের রাজধানী) ঢাকায় ঘটেছে একটি ‘উল্লেখযোগ্য রূপান্তর’ ঘটেছে। এছাড়া গত বছরের ২৫ জুন পদ্মা নদীর ওপর দিয়ে ৬.১৫ কিলোমিটার দীর্ঘ রেল-সড়ক সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এএনআই এর মতে, স্বাধীনতার পর থেকে এই সেতুটি সবচেয়ে বড় অবকাঠামো বাংলাদেশের। স্বাধীনতার দীর্ঘ ৫০ বছর পর দক্ষিণ এশিয়ার সর্বকনিষ্ঠ দেশ 'বাংলাদেশ' এখন শেখ হাসিনার নেতৃত্বে হয়ে উঠেছে এই অঞ্চলে শক্তিশালী অর্থনীতির দেশ।

এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের নিবন্ধে আরও বলা হয়েছে, অল্প সময়ের মধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত এবং নিম্ন-আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম-আয়ের-উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। অতীতে বাংলাদেশ কেবলই আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এসেছে প্রাকৃতিক দুর্যোগের জন্য। কিন্তু বর্তমানে এই দেশটিই এখন ৬.৬ শতাংশেরও বেশি গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং লাখ লাখ মানুষকে দারিদ্র্যের খপ্পর থেকে বের করে আনার সাক্ষী হয়েছে। এমনকি ১০ লাখেরও বেশি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা উদ্বাস্তুকে আশ্রয়ও দিয়েছে বাংলাদেশ।

অন্যান্য খবর>> সরকার বিদায়ের বার্তা যাবে চট্টগ্রাম থেকে : আমির খসরু

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতে, বাংলাদেশ এখন বিশ্বের ৪৩তম বৃহত্তম অর্থনীতি জিডিপির দিক থেকে। একইসঙ্গে বাংলাদেশের অবস্থান ৩২ তম পিপিপির দিক থেকে । এএনআই এর নিবন্ধে বলা হয়েছে, বাংলাদেশও রয়েছে বিশ্বব্যাপী দ্রুত বর্ধনশীল অর্থনীতির শীর্ষ ১০টির দেশের মধ্যে । সংবাদমাধ্যমটির মতে, আন্তর্জাতিক পেশাদার পরিষেবা ব্র্যান্ড 'পিডব্লিউসি' দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বের ২৮তম বৃহত্তম অর্থনীতি হবে বাংলাদেশ। গত ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণ করেছেন বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে।

মূলত দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর গণভবনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এ কথা বলেন তিনি। এছাড়া শেখ হাসিনা জনগণের আস্থা ও বিশ্বাসকে ‘সবচেয়ে বড় শক্তি’ বলেও অভিহিত করেছেন আওয়ামী লীগের তিনি বলেন, জনগণের শক্তিতে বিশ্বাস করে তাদের দল এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী তাই আওয়ামী লীগকে শক্তিশালী করার জন্য দলের নেতাদের প্রতি আহ্বান জানান।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন