• ঢাকা
  • রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

Advertise your products here

  1. সারাদেশ

লালমোহনে অবৈধভাবে সরকারী খাল দখল করে বহুতল ভবন নির্মাণ


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ০১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৪৫ পিএম
লালমোহনে অবৈধভাবে সরকারী খাল দখল করে বহুতল ভবন নির্মাণ
ফাইল ফুটেজ

ভোলার লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের বটতলা বাজার ( বেদমার পোল) সংলগ্ন বুড়ির দোন খালের উপশাখা তিনা গাজির খালটিকে অবৈধ ভাবে দখল করে বহুতল ভবন নির্মাণ করছেন ওই এলাকার মো: বাদশা মিয়ার ছেলে মো. ইলিয়াস দালাল।

সরেজমিনে গিয়ে জানা যায়, লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নস্থ মেঘনা নদী থেকে বয়ে আসা বুড়ির দোন নামক সরু খালটি প্যায়ারীমোহন, অন্নদা প্রসাদ, ফাতেমাবাদ ও বটতলা হয়ে খালটি বেতুয়া নদীর সাথে সংযুক্ত হয়েছে।

এ খালটি ওই অঞ্চলের কৃষকদের চাষাবাদের কাজে পানির প্রয়োজন ও নিষ্কাশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বহন করে আসছে । শুষ্ক মৌসুমে খালের দু কূলের কৃষকরা পানি সেচের মাধ্যমে ইরি, বোরো ধান ও বিভিন্ন প্রকার সবজির চাষ করে আসছেন এমনকি বর্ষা মৌসুমে কৃষকের জমির জমে থাকা পানি বের করা হয় এই খাল দিয়ে। 

স্থানীয় এলাকা বাসী নুরে আলমের দাবী এভাবে খাল দখল করে ভবন নির্মাণ করলে খালটি মরে যাবে এতে করে কৃষি কাজে ব্যাঘাত ঘটবে। 

 নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় এক কৃষক বলেন, এক সময়ের প্রবাহিনী খালটি অবৈধ ভাবে দখল করে বহুতল ভবন নির্মাণ করছেন ওই এলাকার ভূমিদস্যু ও প্রভাবশালী ইলিয়াস দালাল ।অবৈধ খাল দখলকারীদেরকে আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি। 

এবিষয়ে অভিযুক্ত মো.ইলিয়াস দালাল সরকারি খালকে নিজের ব্যক্তিমালীকানা জমি বলে দাবী করেন। এ ব্যাপারে লালমোহন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. এহসানুল হক শিপন বলেন, উক্ত ভবনের তথ্য ও ভিডিও ফুটেজ পেলে আইনানুগ ব্যবস্থা নিব।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন