ফেসবুকের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

Publish: 2 months ago ( 1458)

স্টাফ রিপোর্টার:

বিশ্বের বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান কোম্পানি মেটার প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ নিজের পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। তিনি এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে দীর্ঘ ১৪ বছর ধরে কাজ করার পর হঠাৎ করে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পদত্যাগের ঘোষণা দেন।

 

ফাউন্ডেশন ও জনহিতকর কাজে সময় দেওয়ার জন্য শেরিল স্যান্ডবার্গ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে ফেসবুকে পোস্ট লিখেছেন তিনি। বর্তমানে বিশ্বের অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে তীব্র প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির। এর মধ্যেই শেরিল স্যান্ডবার্গ ফেসবুকে পদত্যাগের ঘোষণা দিলেন।

 

মেধা ও শ্রমের সর্বোচ্চটুকু ঢেলে দেওয়ার কারণে বিশ্বব্যাপী ফেসবুককে একটি স্টার্টআপ থেকে মাল্টিবিলিয়ন-ডলারের বিজ্ঞাপন পাওয়ার হাউসে রূপান্তরিত করতে ব্যবসার অন্যতম স্বীকৃত ব্যক্তিত্ব হয়ে উঠেন শেরিল স্যান্ডবার্গ। অবশেষে সেই কোম্পানির দায়িত্ব থেকে অবসরের ঘোষণা দিলেন তিনি। তবে শেরিল স্যান্ডবার্গ সদস্য হিসেবে থাকবেন মেটা-র বোর্ডের সাথে।

 

জানা গেছে, শেরিল স্যান্ডবার্গের স্থলাভিষিক্ত হবেন ফেসবুকের আরেক কর্মকর্তা যার নাম জাভিয়ের অলিভান। যিনি কয়েক বছর ধরে কাজ করছেন কোম্পানিটির পরিসর বৃদ্ধির জন্য। শেরিল স্যান্ডবার্গ ফেসবুকে যোগ দেন ২০০৮ সালে এবং এটিকে একটি সামাজিক মিডিয়া জায়ান্টে পরিণত করার মূল চাবিকাঠি ছিলেন তিনি। তার সময়ে গত বছর প্রায় ১২০ বিলিয়ন ডলার আয় করেছে ফেসবুক।

 

দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কারণ শেরিল স্যান্ডবার্গ স্পষ্ট করেছেন নিজেই। নিজের গড়ে তোলা ফাউন্ডেশন ও জনহিতকর কাজে সময় দেওয়ার জন্য পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে ফেসবুকে পোস্ট লিখেছেন তিনি । এদিকে স্যান্ডবার্গের পদত্যাগের বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেছেন, তার একটি প্রস্থান যুগের সমাপ্তি। লাখ লাখ মানুষের জন্য সুযোগ তৈরি করেছেন স্যান্ডবার্গ। আজকের মেটার সাফল্যের পেছনে তার অনেক অবদান বিদ্যমান।

 

পুনরুত্থান/আরিফা/এসআর/আদনান

Daily Punorutthan

Comments: