১০ শতাংশ কর্মী বাদ দিচ্ছে টেসলার, দর কমেছে শেয়ারের

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ইনকরপোরেশনের প্রায় ১০ শতাংশ কর্মীকে বাদ দিতে চান কোম্পানিটির প্রধান নির্বাহী ইলন মাস্ক। সম্প্রতি টেসলার নির্বাহীদের কাছে পাঠানো এক ই-মেইলে অর্থনীতি নিয়ে উদ্বেগ জানানোর পাশাপাশি কর্মীসংখ্যা কমানোর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। 

 

 ইমেইলের শিরোনাম ছিল ‘বিশ্বজুড়ে সব নিয়োগ স্থগিত’। এতে অর্থনীতি সম্পর্কে নিজের ‘প্রচণ্ড বাজে অনুভূতির’ কথা উল্লেখ করে টেসলার জনবল ১০ শতাংশ কমানোর পরিকল্পনা জানান ইলন মাস্ক।জনবল কমানোর খবর প্রকাশের পরপরই দাম কমেছে টেসলার শেয়ারের। রয়টার্সের প্রতিবেদন সূত্রে জানা যায়, শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রি মার্কেট ট্রেডে টেসলার শেয়ার পতন হয়েছে প্রায় পাঁচ শতাংশ। এর আগে মঙ্গলবার টেসলার সব কর্মীর কাছে একটি ই-মেইল পাঠান ইলন মাস্ক।

 

তাতে টেসলার প্রত্যেক কর্মীকে বাসা থেকে অফিসে ফিরে কাজ করতে নির্দেশ দেন মাস্ক। তা না হলে তাদের চাকরি ছেড়ে দিতে বলেন। ‘একদম স্পষ্ট করা’ শিরোনামের ই-মেইলে ইলন মাস্ক লিখেন, টেসলায় যারা কাজ করেন, তাদের প্রত্যেককে প্রতি সপ্তাহে অন্তত ৪০ ঘণ্টা অফিসে থাকতে হবে। ইলন মাস্ক আরও লিখেছেন, অফিস অবশ্যই এমন হতে হবে, যেখানে আপনার সহকর্মীরা শারীরিকভাবে উপস্থিত আছেন।

 

কোনো দূরবর্তী মেকি অফিস নয়। কোনো কর্মী শারীরিকভাবে অফিসে না থাকলে ধরে নেওয়া হবে যে তিনি পদত্যাগ করেছেন। কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার বিষয়ে প্রতিষ্ঠানটির কোনো মন্তব্য পাওয়া যায়নি। তাছাড়া, টেসলার কর্মী ছাঁটাইয়ের সঙ্গে ইলন মাস্কের টুইটার কেনার কোনো সম্পর্ক রয়েছে কি না, তাও নিশ্চিত হওয়া যায়নি। টেলসা ও সহযোগী প্রতিষ্ঠানে ২০২১ সালের হিসেবে কর্মীর সংখ্যা প্রায় এক লাখ।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

Daily Punorutthan

Comments: