স্মার্টফোন বিক্রি করার আগে যা যা করনীয়

Publish: 2 months ago ( 1304)

স্টাফ রিপোর্টার:

ফোন বিক্রি করার জন্য একাধিক পথ রয়েছে। কেউ অনলাইনে ফোন বিক্রি করেন, কেউ অবার বিভিন্ন ই-কমার্স সাইটে ফোন বিক্রি করেন। আবার অনেকে সরাসরিও ফোন বিক্রি করেন। তবে ফোন বিক্রির সময় একাধিক বিষয় মাথায় রাখতে হবে, না হলে পড়তে পারেন বিপদে- 

 

​গ্যালারি ডিলিট:
সবার ফোনেই রয়েছে বিভিন্ন ধরনের ছবি। তাই ফোন বিক্রি করার সময় অবশ্যই ফোনের গ্যালারি ডিলিট করতে ভুলবেন না। তবে গুরুত্বপূর্ণ কোনো ছবি থাকলে অবশ্যই সেই ছবি কোনো ক্লাউড স্টোরেজে রাখতে পারবেন।

গুরুত্বপূর্ণ অ্যাপ ডিলিট:
স্মার্টফোন ব্যবহারকারীরা কমবেশি তাদের ফোনে একাধির অ্যাপ রাখেন। তার মধ্যে যেমন থাকে ব্যাংকিং অ্যাপ থাকে। তেমনি ইউপিআই অ্যাপও থাকে। ফলে এই ধরনের অ্যাপ ফোন থেকে ডিলিট করা দরকার। কারণ এই অ্যাপ ফোনে থাকলে অন্য কেউ তা অ্যাকসেস করতে পারে। সেক্ষেত্রে ফোনে রাখা অ্যাপগুলো দেখে নেওয়া দরকার।

​ফোন আনলক:
ফোন বিক্রি করার সময় অবশ্যই তা আনলক করে রাখা দরকার। কারণ তা না হলে ফোনের মধ্যে কেউ ঢুকতে পারবে না। ফলে যিনি ফোন কিনবেন তার ক্ষেত্রে বেশ সমস্যা তৈরি হবে। তাই ফোন বিক্রির সময় অবশ্যই ফোনের স্ক্রিন লক আনলক করে দেওয়া জরুরি।

ইমেল অ্যাকাউন্ট ডিলিট:
প্রতিটি স্মার্টফোনের অ্যাকাউন্টের সঙ্গে মেইল অ্যাকাউন্ট লিংক করা জরুরি। সেকারণে ফোন বিক্রির সময় প্রত্যেকের নিজের স্মার্টফোনে থেকে জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করা দরকার। তা না হলে অন্য কেউ সেই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

ইয়ার ফোন জ্যাক:
কিছু ফোন ছাড়া বেশিরভাগ স্মার্টফোনে থাকে ৩.৫ এমএম জ্যাক। যার মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে হেডফোন কানেক্ট করা সম্ভব। কিন্তু কোনো কারণে ৩.৫ এমএম জ্যাক খারাপ হতে পারে। সেকারণে স্মার্টফোন বিক্রি করার সময় ৩.৫ জ্যাক চেক করা দরকার। কোনো কারণে তা খারাপ থাকলে তা সারানো দরকার।

ফরমেট করা:
ফোন বিক্রির সময় পুরোপুরি ফরমেট করা দরকার। কারণ পুরোপুরি ফোন ফরমেট করা হলে ফোনের মধ্যে কোনো তথ্য থাকার সম্ভাবনা থাকে না। ফোন কেনার সময় যেমন কোনো তথ্য থাকে না অনেকটা সেরকমই হয়ে যায়।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

Daily Punorutthan

Comments: