ঋণখেলাপি হতে পারে টেসলা, আশঙ্কা মাস্কের

নতুন উৎপাদন প্ল্যান্ট থেকে বেশ কয়েক বিলিয়ন ডলার লোকসান গুনেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। পাশাপাশি কোভিড মহামারির কারণে প্রতিষ্ঠানটির বৈশ্বিক সরবরাহ চেইনেও ব্যাঘাত সৃষ্টি হয়েছে। সব মিলিয়ে বেশ আর্থিক ঝুঁকির মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক টেসলা ঋণখেলাপি হতে পারে এমন আশঙ্কাও প্রকাশ করেছেন। 

 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এক সাক্ষাৎকারে ইলন মাস্ক বলেছেন, টেসলা ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে পড়তে পারে। ইলন মাস্ক বলেছেন, ‘গত দুই বছর আমাদের জন্য দুঃস্বপ্নের মতো ছিল। বিশ্বজুড়ে আমাদের সাপ্লাই চেইন ব্যাহত হচ্ছিল। একের পর এক আঘাত আসছিল আমাদের ওপর। আমরা এখনো সেই সংকট কাটিয়ে উঠতে পারিনি। এখন আমাদের উদ্বেগের বিষয় হলো—আমরা কীভাবে কারখানাগুলো চালু রাখব, যাতে আমরা কর্মচারীদের অর্থ প্রদান করতে পারি এবং নিজেদের দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা করতে পারি।’ 

 

তবে ওই সাক্ষাৎকারের সময় মাস্ক হয়তো একটু বাড়িয়ে বলেছেন এমনটাও ভাবছেন অনেকে। দেউলিয়া হওয়ার ঝুঁকির কথা উল্লেখ করার সময় তিনি হয়তো বাড়িয়ে বলেছেন এমনটাও হতে পারে। তবে প্রতিষ্ঠানটি গত দুই বছরের মধ্যে তার সবচেয়ে কঠিন প্রান্তিকটি শেষ করতে যাচ্ছে। উল্লেখ্য, সাংহাইয়ে টেসলার উৎপাদন কারখানা কোভিডের কারণে বেশ কয়েক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে। এ ছাড়া মাস্ক তাঁর সাক্ষাৎকারে জানিয়েছিলেন, টেসলা তার সর্বশেষ প্রান্তিকে জার্মানি ও যুক্তরাষ্ট্রের টেক্সাসে দুটি নতুন কারখানা শুরু করেছিল। কিন্তু কোভিডের কারণে সরবরাহ চেইন বাধাগ্রস্ত হওয়ায় কারখানাগুলো কোনো লাভের মুখই দেখেনি। 

 

পুনরুত্থান/এসআর/মিজান/সোহান
 

Comments: