• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. খেলাধুলা

ঝোড়ো ফিফটিতে রিশাদের রেকর্ড!


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ০৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫০ পিএম
ঝোড়ো ফিফটিতে রিশাদের রেকর্ড
ফাইল ফুটেজ

মাত্র ৩২ রানেই ৬ উইকেট হারিয়ে আগেই হার অনেকটা নিশ্চিত করে ফেলেছিল বাংলাদেশ। শ্রীলঙ্কাও বড় ব্যবধানে সিরিজ জয়ের ভাবনাতেই ছিল। তাদের সেই ভাবনায় ‍কিছুটা হলেও ছেদ ঘটিয়েছেন রিশাদ হোসেন। সফরকারী বোলারদের নাভিশ্বাস তুলে ঝোড়ো ব্যাটিংয়ে তিনি ফিফটি করেছেন। টাইগারদের হারের ব্যবধান কমিয়ে তিনি ফিরেছেন ৩০ বলে ৫৩ রান করে।

বিধ্বংসী এই ইনিংস খেলতে গিয়ে ৭টি ছয় হাঁকিয়েছেন রিশাদ। আর তাতেই দেশের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছয়ের রেকর্ড তিনি নিজের দখলে নিয়েছেন। চলতি সিরিজেই সেই রেকর্ডটি নতুন করে লিখিয়েছিলেন জাকের আলি অনিক। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক ইনিংসেই তিনি ৬ ছক্কা হাঁকান। যা ছিল টাইগারদের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ড। সেটাই আজ ভেঙে দিলেন স্পিন অলরাউন্ডার রিশাদ।

এর আগে বাংলাদেশের ৫ জন ব্যাটার মেরেছিলেন এক ইনিংসে ৫টি ছক্কা। সে ৫ জনের তালিকাও দেখে নেওয়া যাক। ২০০৭ সালে নাইরোবিতে পাকিস্তানের বিপক্ষে নাজিমউদ্দিন, ২০১২ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে জিয়াউর রহমান, ২০১৬ সালে ওমানের বিপক্ষে তামিম ইকবাল, ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে লিটন দাস এবং ২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে জাকের আলীর স্ট্রাইক রেট ছিল বরাবর ২০০। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের ৫০ পেরুনো ইনিংসে যা পঞ্চম সর্বোচ্চ স্ট্রাইক রেট। সর্বোচ্চটা এসেছিল মোহাম্মদ আশরাফুলের ব্যাট থেকে। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৭ বলে ৬১ রানের দিন তার স্ট্রাইক রেট ছিল  ২২৫.৯২।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন