• ঢাকা
  • রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

Advertise your products here

  1. রাজধানী

আরেক দফায় বাড়তে পারে গ্যাস ও বিদ্যুতের দাম!


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১১ পিএম
আরেক-দফায়-বাড়তে-পারে-গ্যাস-ও-বিদ্যুতের-দাম
ফাইল ফুটেজ

বিদ্যুতের দাম আগামী মাসে বাড়তে পারে আরও ৫ শতাংশ। ক্রমান্বয়ে বিদ্যুতের খুচরা মূল্য বৃদ্ধি করা হবে ১৫ শতাংশ পর্যন্ত। এ আভাস সরকারি সূত্রেই পাওয়া গেছে। এদিকে আবার চলতি মাসেই  বাড়তে পারে গ্যাসের দামও।

নির্বাহী আদেশে বৃহস্পতিবার বিদ্যুতের দাম ৫ শতাংশ গ্রাহক পর্যায়ে বাড়ানো হয়। কিন্তু এই বৃদ্ধি খুব বেশি নয় লোকসান পূরণে। তাই বিদ্যুতের দাম ৫ শতাংশ আগামী মাসেও বাড়ানো হতে পারে। সূত্রমতে, আইএমএফ এর ঋণ পেতে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ভর্তুকি হ্রাসের অংশ হিসেবে। এতে শিল্প, পরিবহন, ও নিত্যপণ্যসহ সব খাতেই খরচ আশঙ্কা করা হচ্ছে আরও বেড়ে যাবে বলে। অর্থনীতিবিদরা মনে করছেন যা অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

আরও পড়ুন>> বাংলাবান্ধা সীমান্ত দিয়ে নেপাল থেকে সুতা আসবে বাংলাদেশে

আমদানি করা বিদ্যুৎ ও বেসরকারি কেন্দ্র বেশি দামে কিনে কম দামে বিক্রি করায় প্রতি বছর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) হাজার হাজার কোটি টাকা লোকসান গুনতে হয়। শত শত কোটি টাকার বিদ্যুৎ সিস্টেমলসের নামে চুরি হয়। এই লোকসান মেটাতে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি সরকারের কাছ থেকে ভর্তুকি নেয়। ২৯ হাজার ৬৫৮ কোটি টাকা পিডিবি ভর্তুকি চেয়েছিল ২০২১-২২ অর্থবছরে। এ পর্যন্ত ১৮ হাজার ৫৬১ কোটি টাকা অর্থ মন্ত্রণালয় ছাড় করেছে। পিডিবি ভর্তুকি প্রাক্কলন করেছে চলতি অর্থবছরের (২০২২-২৩) জন্য ৪৪ হাজার ২০ কোটি টাকা। চলতি অর্থবছরে সরকার বিদ্যুৎ খাতের জন্য ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি বরাদ্দ রেখেছে।

অন্যান্য খবর>> বাংলাদেশির ৪৫৯ বাড়ি দুবাইয়ে : হাইকোর্টের নির্দেশ অনুসন্ধানের

গতকাল শুক্রবার (১৩ জানুয়ারী) বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কাছে কোনো মন্তব্য পাওয়া যায়নি এ বিষয়ে জানতে চাইলে। তবেবিদ্যুতের দাম বৃদ্ধির ব্যাখ্যায় গত বৃহস্পতিবার তিনি বলেন, ' বিদ্যুতের মূল্য ভর্তুকি কমাতে সমন্বয় করা হয়েছে। তবে দাম সামান্য বেড়েছে পিডিবির লোকসানের তুলনায়। আগামী মাসগুলোতে বিদ্যুতের দাম আবার বাড়বে কিনা জানতে চাইলে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বিষয়টি অস্বীকার করেননি আবার স্বীকারও করেননি। তিনি বলেন, আগামীতে জানা যাবে আগামীর বিষয়। এখনই করতে চান না এ বিষয়ে মন্তব্য।

গ্যাসের দাম: গ্যাসের দাম বাড়ানো হয় গত ৫ জুন ২২ শতাংশের বেশি। এর পরও লোকসান হচ্ছে এ খাতে এমন তাই দাবি করছে পেট্রোবাংলা। সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে নির্বাহী আদেশে তাই চলতি মাসেই আরেক দফা বাড়ানো হতে পারে গ্যাসের দাম। জ্বালানি সচিব মো. খায়েরুজ্জামান এবং প্রতিমন্ত্রী নসরুল হামিদের এ বিষয়ে পাওয়া সম্ভব হয়নি বিদ্যুৎ মন্তব্য। পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, তিনি নতুন এসেছেন এই দায়িত্বে। এখনও পুরোপুরি জানা বিষয়গুলো নেই তাঁর।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন