• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. অর্থনীতি

নীতি সুদহার বৃদ্ধি মূল্যস্ফীতির লাগাম টানতে


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:০৬ পিএম
নীতি-সুদহার-বৃদ্ধি-মূল্যস্ফীতির-লাগাম-টানতে
ফাইল ফুটেজ

নীতি সুদহার মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে আরেক দফা বাংলাদেশ ব্যাংক বাড়িয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে অর্থপ্রবাহ নিয়ন্ত্রণে রাখতে বাড়তি চাপ সামাল দেয়ার অংশ হিসেবে এখন থেকে ৬ শতাংশ হবে নীতি সুদহার।

এটি ছিল এত দিন ৫ দশমিক ৭৫ শতাংশ। এ হার কার্যকর হবে পয়লা জানুয়ারি থেকেই। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আজ রোববার (১৫ জানুয়ারি) বিকেলে নতুন এ মুদ্রানীতি ‘এমপিএস’ গভর্নর আব্দুর রউফ তালুকদার প্রকাশ করেন। এটি তার প্রথম মুদ্রানীতি ঘোষণা গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পর।

আরও পড়ুন>> ২৭৪ কোটি টাকার তেল-ডাল কেনা হচ্ছে টিসিবির জন্য

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বার্ষিক শতকরা ৫ দশমিক ৭৫ শতাংশ বিদ্যমান বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার থেকে শতকরা ৬ ভাগে পুননির্ধারণ করা হয়েছে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে। বার্ষিক ৪ শতাংশ থেকে রিভার্স রেপো সুদহার বিদ্যমান বাড়িয়ে করা হয়েছে ৪ দশমিক ২৫ শতাংশ। নিয়ন্ত্রক সংস্থা বেসরকারি খাতে ঋণ লক্ষ্য নতুন মুদ্রানীতিতে একই রেখেছে। আগামী জুন পর্যন্ত ১৪ দশমিক ১ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এটি ছিল ১৪ দশমিক ১ শতাংশ জুলাই থেকে ডিসেম্বরের মুদ্রানীতিতেও। রোববার ঘোষণা করেন অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে সীমিত রাখার লক্ষ্য ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে নির্ধারণ করেছে সরকার। আর জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫০ শতাংশ ঠিক করা হয়েছে। এক অর্থবছরে একটি মুদ্রানীতিই ঘোষণা করা হতো কয়েক বছর ধরে।

অন্যান্য খবর>> বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ এখন বাংলাদেশ

সবাই ভেবেছিলেন এবারও তেমনটিই হবে, অর্থনীতিতে চাপ সামাল দিতে যাতে ফেব্রুয়ারি মাসেই পাওয়া যায় আইএমএফ ঋণের প্রথম কিস্তির টাকাটা, বাংলাদেশ ব্যাংক অবস্থানে ফিরে আসে বছরে দুটি মুদ্রানীতি ঘোষণার আগের তা নিশ্চিত করতে। অনুষ্ঠানে কাজী ছাইদুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, এ কে এম সাজেদুর রহমান খান, আবু ফরাহ মো. নাছেরের, বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস, নির্বাহী পরিচালক, মুখপাত্র মেজবাউল হক ও প্রধান অর্থনীতিবিদ ড. হাবিবুর রহমানসহ উপস্থিত ছিলেন গবেষণা বিভাগের সংশ্লিষ্টরা।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন