• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. অর্থনীতি

বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ এখন বাংলাদেশ


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ০৭ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৩ এএম
বিশ্বের-৩৫তম-বৃহত্তম-অর্থনীতির-দেশ-এখন-বাংলাদেশ
ফাইল ফুটেজ

বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতি কানাডিয়ান অনলাইন প্রকাশনা ‘ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট’-এর ‘দ্য টপ হেভি গ্লোবাল ইকোনমি’ এর প্রতিবেদন অনুসারে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যানের ভিত্তিতে এই তালিকায় অর্থনীতির অংশ হিসেবে বিবেচিত হয়েছে দক্ষিণ এশিয়ার দুটি মাত্র দেশ বাংলাদেশ ও ভারত ৫০টি বৃহত্তম। আইএমএফ’র পরিসংখ্যান পর্যবেক্ষণ করে,২৯ ডিসেম্বর এই তথ্য জানিয়েছে ‘ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট’।

অন্যান্য খবর>> প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রবৃদ্ধি ও উন্নয়নে বাংলাদেশের রেকর্ড

মোট দেশীয় উৎপাদনের (জিডিপি) ভিত্তিতে তালিকাভুক্ত করা হয়েছে দেশগুলোকে। প্রতিবেদনের মতে, ২০২২ সালে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে ৪৬০.৮ বিলিয়ন মার্কিন ডলার জিডিপি নিয়ে। এর আগে ৪১তম অবস্থানে ছিল বাংলাদেশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবেশী দেশ ভারত চলে গেছে বিশ্ব অর্থনীতিতে পঞ্চম স্থানে। এর আগে ছিল ষষ্ঠ অবস্থানে ভারত। ৩.৪৬ ট্রিলিয়ন মার্কিন ডলার জিডিপি নিয়ে ২০২২ সালে যুক্তরাজ্যকে (ইউকে) ছাড়িয়ে পঞ্চম স্থান দখল করেছে ভারত।

আরও পড়ুন>> দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে সব মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে

তালিকায় প্রথম যুক্তরাষ্ট্র, দ্বিতীয় চীন, তৃতীয় জাপান এবং চতুর্থ স্থানে রয়েছে জার্মানি। বিশ্বের ১০টি বৃহত্তম অর্থনীতির বাকি পাঁচটি দেশ যথাক্রমে; রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স,ইতালি ও কানাডা।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বে বড় ঘটনা ঘটেছে দুটি। প্রথমটি হলো- বিশ্বের জনসংখ্যা ছাড়িয়েছে ৮ বিলিয়ন। দ্বিতীয়টি হলো- বিশ্ব অর্থনীতির আকার ১০১.৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে ১০০ ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন