• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. আইন ও আদালত

জি কে শামীমকে মানি লন্ডারিং মামলায় ১০ বছরের কারাদণ্ড


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: সোমবার, ১৭ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১১ পিএম
জি_কে_শামীমকে_মানি_লন্ডারিং_মামলায়_১০_বছরের_কারাদণ্ড
ফাইল ফুটেজ

ক্যাসিনোকাণ্ডে আলোচিত ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে দায়ের করা মামলায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। 

এ ছাড়া তার সাত দেহরক্ষী মো. মুরাদ হোসেন, মো. দেলোয়ার হোসেন, মো. জাহিদুল ইসলাম, মো. কামাল হোসেন, মো. শহীদুল ইসলাম, মো. সামসাদ হোসেন ও মো. আনিছুল ইসলামকে আদালত দিয়েছেন ৪ বছরের সশ্রম কারাদণ্ড। 

আজ (সোমবার) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দণ্ডের পাশাপাশি তাদের ৩ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৮১৪ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। যা পরিশোধ করতে হবে তাদের আগামী ৬০ দিনের মধ্যে, অন্যথায় আরও ভোগ করতে হবে এক বছরের কারাদণ্ড। 

আরও পড়ুন>> ভোটারের চেয়ে কেন্দ্রে ক্ষমতাসীন দলের নেতাকর্মী বেশি

সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ্য, ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর সাত সশস্ত্র দেহরক্ষীসহ জি কে শামীমকে তার কার্যালয় থেকে আটক করে র‍্যাব। সেখান থেকে ৯ হাজার মার্কিন ডলার, ৭ এক কোটি ৮০ লাখ টাকা, ৫২ সিঙ্গাপুরের ডলার, অস্ত্র, বিপুল পরিমাণ বিদেশি মদ, ১৬৫ কোটি টাকার এফডিআর উদ্ধার করা হয়। ২১ সেপ্টেম্বর গুলশান থানায় মামলা এ ঘটনায় পরদিন দায়ের করে র‌্যাব।

সিনিয়র সহকারী পুলিশ সুপার আবু সাঈদ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির তদন্ত শেষে ২০২০ সালের ৪ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করেন জি কে শামীম ও তার সাত দেহরক্ষীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনের মামলায়। আসামিদের বিরুদ্ধে একই বছরের ১০ নভেম্বর অভিযোগ গঠন করেন আদালত।

অন্যান্য খবর>> ডিপিইর ৯ নির্দেশনা ডেঙ্গু প্রতিরোধে

জানা যায় মামলার অভিযোগ থেকে, দীর্ঘদিন ধরে নিজ নামে লাইসেন্স শামীম তার দেহরক্ষীদের সহযোগিতায় করা অস্ত্র প্রকাশ্যে বহন, লোকজনের মধ্যে ভীতি প্রদর্শন ও ব্যবহার করে সৃষ্টি করে আসছিলেন। মাদক ও জুয়ার ব্যবসাসহ বিভিন্ন ধরনের টেন্ডারবাজি, স্থানীয় টার্মিনাল, গরুর হাট-বাজারে চাঁদাবাজি করে নামে-বেনামে বিপুল মালিক হয়েছেন পরিমাণ অবৈধ অর্থের।অর্থ বিদেশে পাচার করেছেন একইসঙ্গে বিপুল পরিমাণ বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন