• ঢাকা
  • রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

Advertise your products here

  1. অর্থনীতি

বাড়ল ডিজেল, পেট্রল ও অকটেনের দাম


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: বুধবার, ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৩০ পিএম
বাড়ল ডিজেল, পেট্রল ও অকটেনের দাম
ফাইল ফুটেজ

দেশের বাজারে আবারও বেড়েছে জ্বালানি তেলের দাম। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে তৃতীয়বারের মতো জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করেছে সরকার। আগামীকাল বুধবার থেকে এ নতুন দাম কার্যকর হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ টাকা থেকে বাড়িয়ে ১০৭ টাকা করা হয়েছে। অকটেনের দাম ১২৬ টাকা থেকে বাড়িয়ে ১২৮ টাকা ৫০ পয়সা এবং পেট্রলের দাম ১২২ টাকা থেকে বাড়িয়ে ১২৪ টাকা ৫০ পয়সা করা হয়েছে।

সেই হিসাবে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি এক টাকা করে বেড়েছে। একই সঙ্গে অকটেন ও পেট্রলের দাম লিটারপ্রতি ২ টাকা ৫০ পয়সা করে বাড়ানো হয়েছে। সবশেষ গত ৩১ মার্চ ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ২ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করা হয়।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অস্বভাবিকভাবে বেড়ে যাওয়ায় ভর্তুকির চাপ এড়াতে ২০২২ সালের ৫ আগস্ট ডিজেল এবং কেরোসিনের দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা নির্ধারণ করে সরকার। পেট্রল লিটারপ্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেন লিটারপ্রতি ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকায় নির্ধারণ করা হয়। এরপর ২৯ আগস্ট আবার তেলের দাম কমানো হয়। লিটারপ্রতি ৫ টাকা করে কমিয়ে ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, পেট্রল ১২৫ টাকা এবং অকটেন ১৩০ টাকায় নির্ধারণ করে সরকার।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন