• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. খেলাধুলা

আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলো শ্রীলঙ্কা


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:২৫ পিএম
আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলো শ্রীলঙ্কা
ফাইল ফুটেজ

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আজ রবিবার (২৮ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে এসএলসিকে নজরে রেখেছিল আইসিসি। এই সময়ে লঙ্কান বোর্ডের কর্মকাণ্ডে সন্তুষ্ট হয়েছে তারা। ফলে এখন থেকেই তাদের ওপর আর কোনো নিষেধাজ্ঞা রাখছে না আইসিসি।

গত ১০ নভেম্বর শ্রীলঙ্কান ক্রিকেটকে সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা দেয় আইসিসি। দেশটির ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে তাদের সদস্য পদ কেড়ে নেওয়া হয়েছিল।

এর আগে বিশ্বকাপ ব্যর্থতার কারণ দেখিয়ে এসএলসির সকল সদস্যকে বরখাস্ত করেছিলেন দেশটির তখনকার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। ক্রিকেট বোর্ডে সরকারের এমন হস্তক্ষেপের পর নিয়ম অনুযায়ী এসএলসিকে বরখাস্ত করে আইসিসি।

যার সিদ্ধান্তে এত বড় শাস্তি পেয়েছিল দেশের ক্রিকেট বোর্ড, সেই রোশানকেও পরে শাস্তি দেওয়া হয়েছে। গত ২৭ নভেম্বরে তাকে মন্ত্রীসভা থেকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

নতুন ক্রীড়া মন্ত্রী হয়ে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সদস্যদের বরখাস্ত করার সিদ্ধান্ত তুলে নেন হারিন ফার্নান্ডো। এবং আইসিসির সকল নিয়ম মেনে পুনরায় ক্রিকেট চালিয়ে যেতে আইসিসির সহযোগীতা কামনা করেন। এরপর থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে আইসিসি। এই সময়ে আর সদস্যপদের কোনো নিয়ম লঙ্ঘন না করায় এবার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন