• ঢাকা
  • রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

Advertise your products here

  1. অর্থনীতি

পাইকারি ও খুচরায় দাম বাড়ল বিদ্যুতের, কাল থেকে কার্যকর


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৩ পিএম
পাইকারি-ও-খুচরায়-দাম-বাড়ল-বিদ্যুতের-কাল-থেকে-কার্যকর
ফাইল ফুটেজ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় মঙ্গলবার (৩১ জানুয়ারি)  গেজেট আকারে প্রকাশ করেছে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রাহক পর্যায়ে সবচেয়ে নতুন এ দাম অনুযায়ী কম বিদ্যুৎ ব্যবহারকারীকে আগের চেয়ে বেশি দিতে হবে ইউনিট প্রতি ২০ পয়সা।

গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিটের দাম ৪ টাকা ১৪ পয়সা করা হয়েছে ৩ টাকা ৯৪ পয়সা থেকে বাড়িয়ে। জাতীয় সংসদে আলোচিত এনার্জি রেগুলেটরি কমিশন এদিকে রোববার (২৯ জানুয়ারি) সংশোধন বিল-২০২৩ পাস হলো। বিশেষ পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের দাম এ সংশোধনীর মাধ্যমে সরাসরি সরকার বাড়াতে কিংবা কমাতে পারবে। আর এজন্য কারো সরকারকে কোনো করতে হবে না মতামতের তোয়াক্কাই।

আরও পড়ুন>> ৯ ফেব্রুয়ারি থেকে শুরু ৩ দিনব্যাপী বাজুস ফেয়ার

দেশে ভোক্তাপর্যায়ে বিদ্যুতের এর আগে গত ১২ জানুয়ারি খুচরা দাম বাড়ানো হয়েছিল ইউনিটপ্রতি ১৯ পয়সা, যা কার্যকর হয় ১ জানুয়ারি থেকে। প্রতিমাসে বিদ্যুতের খুচরা দাম একই সঙ্গে নিয়মিত সমন্বয় করা হবে বলেও উল্লেখ করা হয়েছিল ওই বিজ্ঞপ্তিতে। নসরুল হামিদ বলেছিলেন সে সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী, প্রতি মাসের প্রথম সপ্তাহে এখন থেকে বিদ্যুতের মূল্য করা হবে সমন্বয়। নির্বাহী আদেশে এ মূল্য কার্যকর হবে। প্রতি মাসের প্রথম সপ্তাহে গ্রাহকদের এখন থেকে জানিয়ে দেয়া হবে, মূল্য বাড়ছে নাকি কমছে বিদ্যুতের সমন্বিত।

নতুন দাম ফেব্রুয়ারিতে সেই ধারাতেই ঘোষণা করা কার্যকর করা হচ্ছে। এর আগে, বিইআরসি গত ৮ জানুয়ারি বিদ্যুতের দাম গণশুনানি করা হয় বাড়ার ওপর। তাতে বিদ্যুতের দাম বিদ্যুৎ বিতরণকারী ছটি প্রতিষ্ঠান বাড়ার প্রস্তাব উত্থাপন করে। বিদ্যুতের দাম ১৫.৪৩ শতাংশ ওই শুনানিতে বাড়ার বিইআরসির কারিগরি কমিটি সুপারিশ করেছিল।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন