• ঢাকা
  • রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

Advertise your products here

  1. রাজধানী

অবশেষে ঢাকায় স্বস্তির বৃষ্টি


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৫৩ পিএম
অবশেষে ঢাকায় স্বস্তির বৃষ্টি
ফাইল ফুটেজ

টানা একমাস দাবদাহের পর স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে রাজধানী ঢাকায়। বৃহস্পতিবার রাত ৯টার দিকে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশন এলাকার কিছু জায়গায় বৃষ্টি হয়।

সন্ধ্যা থেকে রাজধানীর কয়েকটি জায়গায় আকাশে মেঘের আনাগোনা দেখা যাচ্ছিল। বিশেষ করে নগরীর পূর্ব-দক্ষিণ অঞ্চলের এলাকাগুলোতে মেঘেরা দল বাঁধছিল আর বৃষ্টির একটা আভাস পাওয়া যাচ্ছিল। শেষ পর্যন্ত মেঘ ভেঙে সেই বৃষ্টি নামল পুরান ঢাকায়। ঘড়ির কাঁটা যখন রাত ৯টা, তখন পুরান ঢাকার সদরঘাট, ইসলামপুর, সূত্রাপুর, যাত্রাবাড়ি, রায় সাহেব বাজার ও রায়েরবাগসহ কাছাকাছি কয়েকটি এলাকায় বৃষ্টি নামে। তবে এসব জায়গায় বৃষ্টি হয়েছে খুবই অল্প সময়। আশপাশের কয়েকটি এলাকায় আকাশ এখনও মেঘলা আছে।

বৃষ্টি হওয়ায় কিছুটা স্বস্তি পেয়েছেন পুরান ঢাকার বাসিন্দারা। তবে তারা আরও বেশি সময় বৃষ্টি প্রত্যাশা করছেন। বৃষ্টির খবর জানিয়ে স্বস্তি প্রকাশ করে অনেকে ফেসবুকে পোস্ট দিয়েছেন। নুসরাত জাহান অরনা নামে এক তরুণী লিখেছেন, ‘আল্লাহ অবশেষে.. বৃষ্টি, আলহামদুলিল্লাহ কী সুন্দর প্রশান্তির বাতাস!’ আলামিন নামে এক বাসিন্দা ঢাকা পোস্টকে বলেন, বৃষ্টির জন্য দীর্ঘ যে প্রতীক্ষা, সেটির অবসান হলো। খুব ভালো লাগছে। তবে এত কম বৃষ্টিতে আবহাওয়া ঠান্ডা হবে না। কিছুক্ষণ পর আবার গরম লাগবে।

এর আগে আবহাওয়া অধিদপ্তর বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। সেই পূর্বাভাস অনুযায়ী আজ ঢাকা ছাড়াও চট্টগ্রামসহ দেশের কয়েকটি জায়গায় বৃষ্টিপাত হয়েছে। প্রসঙ্গত, গত এক মাস ধরে বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। সূর্যের প্রখরতায় দিনে-রাতে প্রায় একই তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। ফলে সূর্য অস্ত গেলেও মানুষের ভোগান্তি কমছে না। রাতের বেলায়ও প্রচণ্ড গরমে সবাইকে হাঁসফাঁস করতে দেখা যাচ্ছে।

কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বিরাজমান তাপ প্রবাহ পূর্ববর্তী এলাকায় অব্যাহত থাকতে পারে।

৪ মে যেমন থাকবে আবহাওয়া

ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা এবং বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ কিছু এলাকায় প্রশমিত হতে পারে এবং তীব্র তাপপ্রবাহ হ্রাস পেতে পারে।

আগামী ৫ দিনে সারা দেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে। এর ফলে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে এবং তাপপ্রবাহের এলাকা কমে যেতে পারে।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন