• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

Advertise your products here

  1. তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান

গুগল ক্রোমে হতে পারে সাইবার অ্যাটাক!


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩২ পিএম
গুগল-ক্রোমে-হতে-পারে-সাইবার-অ্যাটাক
ফাইল ফুটেজ

বিশ্বের জনপ্রিয় ওয়েব ব্রাউজার 'গুগল ক্রোম' শিকার হতে পারে সাইবার অ্যাটাকের।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, অন্যান্য ক্রোমিয়াম বেসড ও ক্রোমের ২৫০ কোটি বিপজ্জনক অবস্থায় রয়েছে ইন্টারনেট ব্রাউজার ব্যবহারকারীর তথ্য। হ্যাকারদের হাতে গোপন তথ্য চলে যেতে পারে গাফিলতির ফলে সিভিই-২০২২-৩৬৫৬ নামের এই সুরক্ষার। ব্যবহারকারীর ক্লাউড প্রোভাইডারদের ইউজারনেম, ক্রিপ্টো ওয়ালেট ও পাসওয়ার্ড সাইবার দুষ্কৃতিরা হাতিয়ে নিতে পারে।

আরও পড়ুন>> টুইটার বাড়তি আয়ের পরিকল্পনা করছে ব্যবহারকারীদের তথ্য বিক্রি

সম্প্রতি একটি ইন্টারনেট সুরক্ষা সংস্থা এই তথ্য প্রকাশ করেছে ইমপারভা রেড নামে। জানানো হয়েছে এক ব্লগ পোস্টে, ব্রাউজার ফাইল সিস্টেমের সঙ্গে যে পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করে ও যেভাবে প্রসেস করে স্যামলিংক সেখানেই গাফিলতি খুঁজে পাওয়া গেছে এই সুরক্ষার। 

ইমপারভা রেড জানিয়েছে, স্যামবলিক লিংক অথবা স্যামলিংক এক ধরনের ফাইল যা ডিরেক্টরিকে অথবা অন্য ফাইল নির্দেশ করে। স্যামলিংক কাজে লাগে রিডাইরেকটিং পাথ, শর্টকাট অথবা ফাইল অর্গানাইজ করতে। সঠিকভাবে ব্যবহার করতে না পারলে এই লিঙ্কগুলো সুরক্ষায় বড়সড় গাফিলতির কারণ হতে পারে। ব্লগ পোস্টে জানানো হয়েছে, সেই স্যামলিংকে সমস্যা দেখা গেছে যেভাবে প্রসেস করে গুগল ক্রোমের ক্ষেত্রে ডিরেক্টরি ও ফাইল।

অন্যান্য খবর>> যেকোনো স্মার্টফোন পাসওয়ার্ড ছাড়াই আনলক করার কৌশল

এক কথায় স্যামলিংক ব্রাউজার যে সঠিকভাবে পরীক্ষা করছে না কোন দিকে পয়েন্ট করছে তাই নির্দেশ করে। ফলে সংবেদনশীল যাচ্ছে ফাইল চুরি হয়ে। ওই পোস্টে আরো বলা হয়, আসলে জিপ ফাইল এই কিগুলো। যেখানে ফোল্ডারের স্যামলিংক ও সংবেদনশীল ফাইল থাকতে পারে। বিভিন্ন সংবেদনশীল তথ্য একবার এই ফাইল আনজিপ করলেই অ্যাটাকারের হাতে পৌঁছে যাবে। সুরক্ষিত থাকতে তাই সব সময় ওয়েব ব্রাউজার ও নিজের অপারেটিং সিস্টেম আপডেট করুন।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন