• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. জাতীয়

সংসদে বিরোধীদলীয় নেতা জিএম কাদের


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫৮ পিএম
সংসদে বিরোধীদলীয় নেতা জিএম কাদের
ফাইল ফুটেজ

দ্বাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরকে সংসদে বিরোধীদলীয় নেতা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একই সঙ্গে দলটির আরেক নবনির্বাচিত এমপি আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলীয় উপনেতা করা হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) তাদের বিরোধীদলীয় নেতা ও উপনেতা করে প্রজ্ঞাপন জারি হয়েছে। স্পিকারের আদেশক্রমে প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

প্রজ্ঞাপনে জানানো হয়, জাতীয় সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য লইয়া গঠিত ক্ষেত্রমত দল বা অধিসঙ্ঘের নেতা গোলাম মোহাম্মদ কাদের (২১ রংপুর-৩)-কে জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধির ২(১)(ট) বিধি অনুযায়ী বিরোধীদলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১ মোতাবেক ২৮২ চট্টগ্রাম-৫ হতে নির্বাচিত সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলের উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি দিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসবদ নির্বাচনে জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে।

এদিকে নিজেকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ঘোষণা করেছেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। একইসঙ্গে দলের বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে অব্যাহতি দিয়েছেন। 

শুলশানে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রওশন এরশাদ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অযোগ্য নেতৃত্ব ও ভুল সিদ্ধান্তের কারণে অভিভাবকহীন হয়ে পড়েছে জাতীয় পার্টির তৃণমূল নেতাকর্মীরা। জাতীয় পার্টিতে এখন ক্রান্তিকাল বিরাজ করছে।

দলের প্রধান পৃষ্ঠপোষক ও কো-চেয়ারম্যান হওয়ায় আমি কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছি। দলের গঠনতন্ত্রের ২০/১ ধারার ক্ষমতাবলে দলের চেয়ারম্যান ও মহাসচিবকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর নেতাকর্মীদের অনুরোধে আমি পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করছি। পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত কাজী মামুনুর রশীদকে মহাসচিব ঘোষণা করছি।

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন