• ঢাকা
  • শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

Advertise your products here

  1. তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান

অ্যালফাবেট ছাঁটাই করতে যাচ্ছে ১২ হাজার কর্মী!


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৩ পিএম
অ্যালফাবেট-ছাঁটাই-করতে-যাচ্ছে-১২-হাজার-কর্মী
আলফাবেট ইনকর্পোরেটেড

সাম্প্রতিক সময়ে টেক দুনিয়ায় বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই বড় বড় প্রতিষ্ঠান করেছে। গুগল, অ্যাপল, জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার, ফেসবুকের মাতৃপ্রতিষ্ঠান 'মেটা' এবং কর্মী ছাঁটাই করেছে আমাজনের মতো প্রতিষ্ঠানগুলোও। তবে এই খাতে সবশেষ ধাক্কা অ্যালফাবেটের এ ঘোষণা।

প্রতিষ্ঠানটির কর্মীদের কাছে পাঠানো 'সুন্দর পিচাই' অ্যালফাবেটের প্রধান নির্বাহী এক অভ্যন্তরীণ মেমোতে বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে আমাদের প্রতিষ্ঠান নতুন মুখোমুখি হয়েছে অর্থনৈতিক বাস্তবতার, কখনো হয়নি যা আগে। তাই আমাদের মনোযোগ দিতে হচ্ছে লোকবল কমানোর দিকে।’ তিনি বলেন, ‘ আমাদের আজকের যেসব সিদ্ধান্ত এই পরিস্থিতির সামনে এনে দাঁড় করিয়েছে সম্পূর্ণভাবে দায়বদ্ধ তার জন্য আমি।’

আরও পড়ুন>> গণছাঁইটাই চলছে শেয়ারচ্যাটে, ২০ শতাংশ কর্মীর চাকরি যাবে

অ্যালফাবেটের অন্যতম প্রতিদ্বন্দ্বী ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়ার মাইক্রোসফ্ট করপোরেশন কয়েক দিন পরই প্রতিষ্ঠানটি এ ঘোষণা দিল।এই ছাঁটাই কার্যক্রম অ্যালফাবেট বিশ্বজুড়ে চালাবে। ক্ষতিগ্রস্ত কর্মীদের ই-মেইল করে প্রতিষ্ঠানটি এরই মধ্যে জানিয়েছে ছাঁটাইয়ের বিষয়টি। কর্মী ছাঁটাই শুরু করেছে এদিকে চলতি সপ্তাহেই ই-কমার্স জায়ান্ট আমাজন। প্রাথমিক প্রক্রিয়া খরচ কমাতে চাকরিচ্যুত করার প্রতিষ্ঠানটি শুরু করেছে। তবে ক্ষতিগ্রস্তদের আমাজন জানিয়েছে বিভিন্ন সহায়তা দেয়ার কথাও।

আমাজন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বিক্রয় ও মানবসম্পদ বিভাগের বুধবার (১৮ জানুয়ারি) থেকে কর্মীদের শুরু হয়েছে ছাঁটাইয়ের কার্যক্রম। সবচেয়ে বেশি সংখ্যক কর্মী চাকরিচ্যুতদের মধ্যে কাজ করছেন প্রতিষ্ঠানটির ইকো স্মার্ট স্পিকার এবং অ্যালেক্সা ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট সংশ্লিষ্ট বিভাগে। স্টোর অপারেশন এরপর ধারাবাহিকভাবে এবং এক্সপেরিয়েন্স, পিপলস ও টেকনোলজি বিভাগ থেকে জানিয়েছে আমাজন কর্তৃপক্ষ কর্মী ছাঁটাই করা হবে বলেও।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন