• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০

Advertise your products here

  1. রাজধানী

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম অবস্থানে বাংলাদেশ


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৩৮ পিএম
দুর্নীতিগ্রস্ত-দেশের-তালিকায়-১২তম-অবস্থানে-বাংলাদেশ
ফাইল ফুটেজ

‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২তম বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) জানিয়েছে। ২৬ থেকে ২৫ হয়েছে স্কোর ১ পয়েন্ট কমে বাংলাদেশের।

এক ধাপ অবনমন হয়েছে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে।  এই সংস্থার প্রকাশ করা বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ উঠে এসেছে এ তথ্য। ধানমন্ডির মাইডাস সেন্টারে আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেলা ১১টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) বিষয়টি উপস্থাপন করা হয়েছে এক সংবাদ সম্মেলনে। 

আরও পড়ুন>> তারেক-জোবাইদাকে গেজেট প্রকাশ আদালতে হাজির হতে

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশের অবস্থান হতাশাজনক সিপিআই অনুযায়ী। সূচকে এ বছর ওপরের দিক থেকে ১৪৭ এবং নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২। এবার বাংলাদেশ ২৫ অর্জন করেছে ১০০ স্কোরের মধ্যে। তিনি বলেন, আটটি দেশের মধ্যে দক্ষিণ এশিয়ার এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে দ্বিতীয় সর্বনিম্ন আফগানিস্তানের পর।

এবার আফগানিস্তানের বেড়ে ২৪ হয়েছে স্কোর ১৬ থেকে। ঘুরেফিরে ২৫ থেকে ২৮ অথচ বাংলাদেশের স্কোর এর মধ্যে রয়েছে। বাংলাদেশ আফগানিস্তানের থেকে এভাবে চলতে থাকলে নিচে চলে যাওয়া ঝুঁকিতে আছে।  পরিত্রাণ পেতে সরকররকে এ অবস্থা থেকে কার্যকর টিআইবি ভূমিকা নেওয়ার তাগিদ দেয়।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন