• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Advertise your products here

  1. তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান

চ্যাটজিপিটি পুরোপুরি বদলে দেবে বিশ্বকে : বিল গেটস


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: শনিবার, ১১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০৬ পিএম
চ্যাটজিপিটি-পুরোপুরি-বদলে-দেবে-বিশ্বকে-বিল-গেটস
ফাইল ফুটেজ

প্রশ্ন করার সঙ্গে সঙ্গে চ্যাটজিপিটি উত্তর দিতে পারে মানুষের মতো। যা করতে পারে না গুগলও। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এটি হলো কন্টেট ক্রিয়েটর। যার পুরো নাম- 'জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার'।

বিশ্বের প্রথম সারির মার্কিন গবেষণা ২০২২ সালের নভেম্বরেএই চ্যাটবট বাজারে আনে ল্যাবরেটরি ওপেন এআই। এবার মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস চ্যাটজিপিটি সম্পর্কে মুখ খুললেন। তিনি বলেছেন, বিশ্বকে চ্যাটজিপিটি বদলে দেবে। হ্যান্ডেলসব্লাটকে দেয়া এক জার্মান সংবাদমাধ্যম সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

প্রোডাক্ট ডিজাইন, ডেটা এ্যানালাইসিসসহ কনটেন্ট রাইটিং এবং প্রোগ্রামিং থেকে শুরু করে প্রায় প্রতিটি ডিজিটাল ক্ষেত্রেই চ্যাটজিপিটি প্রভাব ফেলেছে। যেকোনো বিষয়ে এই চ্যাটবট লিখতে, কথোপকথন চালাতে, উত্তর দিতে, সাবলীল অনুবাদ করতে, জটিল বিষয়ে পরিষ্কার ধারণা দিতে পারে। এটি ধরিয়ে দিতে পারে যেকোনো ভুল।

আরও পড়ুন>> গুগল প্রধানের বেতন বেড়েছিল ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের আগেই

বিল গেটস আরও বলেন, সব বিষয়ে লিখতে ও পড়তে পারতো আগের কৃত্রিম বুদ্ধিমত্তাগুলো। বুঝতো না কিন্তু বিষয়বস্তু। নতুন প্রোগ্রামগুলো চালানো বা চিঠি লিখতে সাহায্য করবে কিন্তু চ্যাটজিপিটির মতো। অফিসের কাজ এতে অনেক সুনিপুণ হবে।বাঁচবে শ্রম ও সময় । তবে করা হচ্ছে আশঙ্কা, সঙ্কুচিত হয়ে যাবে মানুষের চাকরীর বাজার এর মাধ্যমে।

প্রতিদ্বন্দ্বী হিসেবে ইতিমধ্যেই চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর গুগল ঘোষণা দিয়েছে চ্যাটবট 'বার্ড' আনার। সমৃদ্ধ হয়ে আসছে এদিকে চ্যাটজিপিটি বিংয়ের নতুন সংস্করণ। ওপেনএআই দ্বারা তৈরি ইউএস ফার্ম এবং সমর্থিত চ্যাটজিপিটি ইতিহাসে মাইক্রোসফ্ট কর্পোরেশন দ্বারা দ্রুততম বর্ধনশীল রেট করা হয়েছে গ্রাহক অ্যাপ হিসেবে।

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন