• ঢাকা
  • শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

Advertise your products here

  1. জাতীয়

পবিত্র শবে বরাত আগামী ৭ মার্চ


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: বুধবার, ২২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২৭ এএম
পবিত্র-শবে-বরাত-আগামী-৭-মার্চ
ফাইল ফুটেজ

দেশের আকাশে শাবান মাসের মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চাঁদ দেখা গেছে। শাবান মাস  বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে গণনা শুরু হবে। দিনগত রাতে এ হিসাবে পালিত হবে আগামী ৭ মার্চ পবিত্র শবে বরাত।

ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যায় বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা এ সিদ্ধান্ত নেওয়া হয় কমিটির সভায়।ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) এতে সভাপতিত্ব করেন মহা. বশিরুল আলম।

সভায় মহা. বশিরুল আলম জানান, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, সব জেলা প্রশাসন, বিভাগীয় ও জেলা কার্যালয়, মহাকাশ গবেষণা, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশের আকাশে দেখা গেছে ১৪৪৪ হিজরির শাবান মাসের চাঁদ।

আরও পড়ুন>> রক্ত দিয়ে বাঙালি আদায় করেছিল ভাষার অধিকার : প্রধানমন্ত্রী

১৪ শাবান দিনগত রাতে (শাবান মাসের ১৫তম রাত) পালিত হয় লাইলাতুল বরাত বা শবে। দিনগত রাতে এ হিসাবে পালিত হবে আগামী ৭ মার্চ পবিত্র শবে বরাত। বাংলাদেশে নির্বাহী আদেশে শবে বরাতের পরের দিন সরকারি ছুটি। ৮ মার্চ (বুধবার) এবার এ ছুটি পড়েছে।

বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা শবে বরাতের পুণ্যময় রাতটি কোরআন তিলাওয়াত, নফল নামাজসহ কাটিয়ে থাকেন ইবাদত বন্দেগির মাধ্যমে। মুসলমানদের সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব শাবান মাস শেষেই ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে সিয়াম সাধনার শুরু হয় মাস রমজান।

 

পুনরুত্থান/সালেম/সাকিব/এসআর

দৈনিক পুনরুত্থান / স্টাফ রিপোর্টার

এ সম্পর্কিত আরও পড়ুন